1st Conference of BUF

Messages

  • Message of the President

    আমি জেনে খুশি হয়েছি যে, বিশ্ব আরবান ফোরামের আলোকে "বাংলাদেশ আরবান ফোরাম' আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে। আমি এ উদ্যোগকে স্বাগত জানাই।
    অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগত নানা কারণে মানুষ আজ নগরমুখী। তাই টেকসই উন্নয়ন নিশ্চিত করতে প্রয়োজন পরিকল্পিত নগরায়ণ।

    Read More
  • Message of the Prime Minister

    বাংলাদেশ আরবান ফোরাম তিন দিন ব্যাপী অধিবেশনের আয়োজন করেছে জেনে আমি আনন্দিত। কর্ম অধিবেশনের এ প্রতিপাদ্য 'বাংলাদেশের ভবিষ্যৎ নগরায়ণ: সবার জন্য কার্যকর নগর ও শহর' অত্যন্ত সময়োপযোগী বলে আমি মনে করি।

    Read More
  • Message of the Minister - LGRD

    আগামী ২০২১ এর মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার বর্তমান বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ রূপকল্পে পরিকল্পিত ও সুষম নগরায়ণ একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। কিন্তু, নগরায়ণের বর্তমান ধারা অনেকটাই অপরিকল্পিত। নগরায়ণের ফলে সৃষ্টি সুযোগ ও সম্ভাবনাকে আরো কল্যাণমুখী উপায়ে ব্যবহার করা সম্ভব।

    Read More
  • Message of the State Minister - LGRD&C

    বাংলাদেশ একটি জনবহুল দেশ, জনসংখ্যার ঘনত্বের দিক দিয়ে বিবেচনা করলে এ দেশের অবস্থান বিশ্বে শীর্ষ পর্যায়ে রয়েছে। আর্থ-সামাজিক প্রয়োজনের তাগিদেই বাংলাদেশে দ্রুত নগরায়ণ হচ্ছে, এ যেম সত্য, তেমনই এটাও অস্বীকার করার উপায় নেই যে, নগরায়নের বিষয়টি সুপরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে হতে হবে। বৃহৎ জনগোষ্ঠী এ নগরায়ণ ধারার সাথে সংশ্লিষ্ট এবং ধরে নেয়া যায় আগামী ২০৩০ সালে বাংলাদেশের প্রায় ৮০ মিলিয়ন মানুষ নগর এলাকায় বসবাস করবে। এ অবস্থায় সরকার পর্যায় থেকে নগরায়ণের প্রতি বিশেষ দৃষ্টি দেয়া অতি জরুরী বলে মনে করি।

    Read More
  • Message of the State Minister - MOH&PW

    বাংলাদেশে দ্রুত নগরায়ণ হচ্ছে। এই নগরায়ণ অর্থনৈতিক অগ্রগতিরই পরিচায়ক। এমনই প্রেক্ষাপটে নগরায়ণ যেমন ইতিবাচক অন্যদিকে অপরিকল্পিত নগরায়ণ অবশ্যই নেতিবাচক ও বিভিন্নভাবে সামাজিক সমস্যাসংকুল পরিস্থিতি তৈরী করে।

    Read More
  • Message of the Secretary, LGRD

    দ্রুত নগরায়ণ একটি দেশের সামগ্রিক উন্নয়ন অগ্রযাত্রার অন্যতম মাপকাঠি। নগরায়ণ উন্নয়নের সুযোগ এবং সম্ভাবনা সৃষ্টি করে। এই সুযোগ এবং সম্ভাবনাকে পরিকল্পিতভাবে কাজে লাগিয়ে সামগ্রিক জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

    Read More
  • Message of the Secretary, PWD

    বাংলাদেশের বর্তমান ও ভবিষ্যৎ নগরায়ণ প্রক্রিয়া এবং এর সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ আরবান ফোরাম গঠন একটি সমন্বিত ও অংশগ্রহণমূলক উদ্যোগ। ক্রমবর্ধমান নগরায়ণের প্রেক্ষিতে সরকারি, বেসরকারি, উন্নয়ন সংগঠন ও সহযোগীগণ দীর্ঘদিন ধরে জাতীয় পর্যায়ে একটি আরবান প্লাটফরম পরিচালনার গুরুত্ব অনুভব করে আসছেন।

    Read More
  • Message of the UN Resident Coordinator in Bangladesh

    I would like to congratulate the Government of the People's Republic of Bangladesh on its strong leadership in developing the Bangladesh Urban Forum, a policy platform that will promote wide stakeholder discussion and consensus on the country's urban future.

    Read More