1st Conference of BUF

Message of the Secretary, LGRD

Seal

সচিব

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ
ঢাকা।



 

Abu Alam Md. Shahid Khan

বাণী

দ্রুত নগরায়ণ একটি দেশের সামগ্রিক উন্নয়ন অগ্রযাত্রার অন্যতম মাপকাঠি। নগরায়ণ উন্নয়নের সুযোগ এবং সম্ভাবনা সৃষ্টি করে। এই সুযোগ এবং সম্ভাবনাকে পরিকল্পিতভাবে কাজে লাগিয়ে সামগ্রিক জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করা সম্ভব।

বর্তমান সরকার নগরায়ণের সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য বেশ কিছু কর্মসূচী গ্রহণ করেছে। ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কর্মসূচীগুলোর বিস্তারিত বর্ণনার পাশাপাশি দ্রুত নগরায়ণের ফলে সৃষ্ট সমস্যা মোকাবেলা করারও পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একটি বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে 'Urban Sector Policy' পর্যালোচনার কাজ চলছে। স্থানীয় সরকার পর্যায়ে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলোর বহুবিধ নগর উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নাধীন রয়েছে। একই সাথে সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোর সেবা প্রদানের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলো বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

নগর উন্নয়নের সংকট মোকাবেলা ও অপার সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য আমাদের সকলের উদ্যোগ আরো বেশি নিবিড়, কার্যকর ও জোরদার হওয়া দরকার। সেক্ষেত্রে 'বাংলাদেশ আরবান ফোরাম' কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করি। আমি দৃঢ়তার সাথে বিশ্বাস করি, এই ফোরামের মাধ্যমে আমরা সকলের মেধা, অভিজ্ঞতা এবং সক্ষমতা নগর উন্নয়নে কাজ লাগাতে পারবো। এই উদ্যোগ পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচন করবে এটাই আমার প্রত্যাশা।

বাংলাদেশ চিরজীবি হোক।

 

আবু আলম মো: শহিদ খান